Open in alternate window

কিতাবুল ইলম

হাদীছ নং ৫৫



হযরত জারীর ইবনে আবদুল্লাহ বাজালি(রাঃ) থেকে বর্নিত,তিনি বলেন,আমি রাসুলুল্লাহ(সঃ)(যথারীতি)নাময কায়েম,যাকাত আদায়,এবং প্রত্যেক মুসলমানের কল্যান কামনার (ওয়াদায়) বাইয়াত করেছি।

হাদীছ নং ৫৬



হযরত ইবনে আলাকা(রাঃ)কর্তৃক বর্নিত।তিনি বলেন মুগীরা ইবনে শো'বার মৃত্যুর দিন জারীর ইবনে আবদুল্লাহ(রাঃ)কে দাড়ানো অবস্থায় বলতে শুনেছি,তিনি আল্লাহর প্রসংশা এবং গুনগানের বললেন,আল্লাকে ভয় করা তোমাদের অবশ্যই কর্তব্য। তিনি এক,তাঁর কোন শরীক নেই।তোমাদের আসা পর্যন্ত শান্ত এবং ধীরস্থির থাকা উচিৎ।সে আমীর একনই আসবেন। তারপর তিনি বললেন,তোমরা তোমাদের আমীরের জন্য আল্লার কাছে ক্ষমা চাও। কেননা তিনি ক্ষমা ভালবাসেন।তারপর তিনি বললেন,আমি নবী(সঃ)এর কাছে বললাম,আমি আপনার নিকট ইসলামের উপর বাইয়াত নিতে চাই।তখন তিনি সমস্ত মুসলমানের কল্যান কামনার শর্ত দিলেন। আমি সেই বায়াত হয়েছিলাম।আর এ মসজিদের প্রভু আল্লাহর শপথ,আমি তোমাদের কল্যান কামনা করি।অতঃপর আল্লাহর নিকট ক্ষমা চাইলেন এবং আসন হতে নামলেন।