Open in alternate window

কিতাবুত তায়াম্মুম

হাদিছ নং ৩২২

নবী পত্নি হযরত আয়েশা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন,আমরা নবী করিম(সঃ) এর সাথে কোন এক সফরে বের হলাম।বাইদা অথবা যাতুল জাইস নামক স্থানে এসে আমার গলার হার ছিরে পরে গেল।রাসুলুল্লাহ (সঃ) হারের তালাসে (তথায়)অবস্থান করলেন। লোকেরাও তার সাথে র‌্যে গেল। সেখানে পানি ছিলনা।লোকেরা আবু বকর(রাঃ) এর নিকট এসে বলল,আয়েশা কি করলেন দেখলেন ত? তিনি রাসুলুল্লাহ (সঃ) এর লোকদেরকে এমন এক স্থানে আটকিয়ে দিলেন যে,সেখানে পানি নেই এবং লোকদের সাথেও পানি নেই। রাসুলুল্লাহ (সঃ) আমার উরুতে মাথা রেখে নিদ্রা যাচ্ছিলেন।এমন সময় আবু বকর (রাঃ)সেখানে আসলেন এবং বললেন,তুমি রাসুলুল্লাহ (সঃ) কে এবং লোকদেরকে এমন স্থানে আটকিয়ে রেখেছ যেখনে পানি নেই এবং লোকদের সাথেও পানি নেই।হযরত আয়েশা (রাঃ) বললেন, আবু বকর (রাঃ) আমাকে তিরস্কার করলেন,এবং আল্লাহর যা মর্জি সব কিছু বললেন।এমনকি তার হাত দিয়ে আমার কোমরে খোচা মারলেন, কিন্তু আমার রাসুলুল্লাহ (সঃ) এর মাথা থাকায় আমি সরতে পারলাম না।রাসুলুল্লাহ (সঃ) পানি না থাকা অবস্থায় যখন নিদ্রা হতে জাগ্রত হলেন,তখন মহামহিম আল্লাহ তায়ালা তায়াম্মুমের আয়াত নাযিল করলেন। সকলে তায়াম্মুম করল।উসাইদ ইবনে হুযাইর বললেন,হে আবু বকরের পরিবার, এটাই কি তোমাদের প্রথম বরকত নয়? আয়েশা রাঃ বললেন, অতঃপর আমি যে উটের উপর ছিলাম সেটি উঠে দাড়ালে তার নিচে হারটি পেলাম।